Trilochan Shahito Vubon - ত্রিলোচন সাহিত্য ভুবন v

সোনা বন্ধু

রাণু সরকার

============  

শোন কোকিলা-

ওপারেতে-সোনা বন্ধু আছে একেলা, 


আমার কথা বলবি তাকে চিন্তা যেন না করে 

ভালো আছি-কিন্তু তার জন্য মনটা আমার আনচান করে!


এই নে--চিঠি-সাবধানেতে পৌছে দিস

যদি বন্ধু আমার ঘুমিয়ে থাকে-জাগিয়ে তবেই তার হাতে দিস,


চিঠি পড়ে সোনা বন্ধুর জল আসবে চোখের কোলে-

ঠোঁটে করে খানিকটা জল আনবি তুলে!


বন্ধু আমার যাবার বেলায়-সোহাগ চিহ্ন এঁকে দিতে গেছে ভুলে!

ঠোঁটের থেকে একটু লালা আনবি তুলে!


আমার হয়ে এক কলি গান শুনিয়ে দিস

এই-কোকিলা কাজটা যদি করে দিস 

আমার বাতাবি লেবুর গাছটি তুই নিয়ে নিস 


মেঘেদের বেড়েছে-খুব আনাগোনা

কখন বর্ষাকে যে পাঠিয়ে দেবে-ওদের কথা বলা যায় না ।


বর্ষা যদি আসে ধেয়ে 

পারবি কি তুই চিহ্ন গুলো আনতে বয়ে?

যতক্ষণ তুই না আসবি চিন্তা গুলো মাথায় আমার থাকবে ছেয়ে!

No comments:

Post a Comment