Trilochan Shahito Vubon - ত্রিলোচন সাহিত্য ভুবন v

প্রেমটা হয়তো সেদিন ছিল

সুবর্ণা কর্মকার

প্রেমটা হয়তো সেদিন ছিল

প্রেমটা হয়তো সেদিন ছিল, যেদিন তোর আঁখিতে আমার নামে শ্রাবণ ঝরেছিলো।

সে শ্রাবনে ভিজে ছিলাম আমি, তোর চোখের কালো দ্বীপে হদিশ খুঁজেছিলাম অবশেষে।

প্রেমটা হয়তো সেদিন ছিল,
যেদিন তোর ঠোঁটের মানচিত্রে দ্রাঘিমারেখা গুলো গুনে দেখতাম, 
তোর ভেজা চুলের সুবাসে নিজেকে সুগন্ধি করে তুলতাম।

আমার নিঃশ্বাস জুড়ে হয়তো এখন অখন্ড নীরবতা গোলাকার ধরণী জুড়ে রয়েছে শুধু তোর আগমনী,

প্রেমটা হয়তো সেদিন ছিল,
যেদিন তোর মায়াবী ছায়ার সুপ্ত অবসরে, ঘুমহীন ক্লান্তির ছাপ টা চুম্বনের আকারে মিলিয়ে দিতাম।

যেদিন তোর ঠোঁটের নিকোটিনের বিচ্ছুরিত ধোঁয়া টা অপেক্ষা করত আমার আগমনের জন্য।

আজ হইতো প্রেম টা রয়ে গেছে,
শুধু বদলে গেছে প্রেমের ধরন;
এখন তোর মুঠো মুঠো স্বপ্নের রাজ দরবারে
আর তো ঘটে না আমার নামে অভিস্রবণ।

এখন প্রেমটা শুধু আমার একার,

তুই তো ভুলে গেছিস এখন,
আমি এখন তোর কাছে কাঁটা যুক্ত ক্যাকটাসের ন্যায়,
্যস্ট্রেতে যেভাবে নিকোটিনের ছাই ফেলে অবশেষে।

No comments:

Post a Comment