Trilochan Shahito Vubon - ত্রিলোচন সাহিত্য ভুবন v
চাওয়া-পাওয়া
    পারভীন শীলা

না, আর লিখবো না, আর ভাববো না তোমাকে,
এতো দিনের শুভ্রতায় ঘেরা এই আমি,
হারিয়ে যাচ্ছি, 
একটু একটু করে নষ্টালজিয়ায়
জড়িয়ে পড়ছি।
না-না-না,আমি চাই না জড়াতে!
আমি চাই না বন্ধুত্ব! চাই না ভালোবাসা! 
বন্ধুত্বের আড়ালে যে হীনমন্যতা আছে, 
তা আমাকে ব্যথিত করে! কাঁদায়!
আমি আর কাঁদতে চাইনা! 
পাওয়া না পাওয়ার হিসেবও কষতে
চাই না।
ভাঙতে চাই না আমি,
ভাঙনের সুর বড় মর্মান্তিক! 
নতুন করে কিছু গড়তে চাই না!
ভাঙা গড়ার খেলায় আর নিজেকে 
নামাতে চাই না, 
কল্প তরুলতায় ঘেরা এই মনটাকে 
আর বাঁধতে চাই না, 
ছিন্ন বীণার সুরে আহত হতে চাই না! 

তোমার আলিঙ্গনে আবদ্ধ হতে চাই না! 
কামনার আগুনে নিজেকে আর পোড়াতে 
চাই না!
চৌকাঠ পেরিয়ে ও পথে আর পা
বাড়াতে চাই না, 
যে পথে হাঁটতে গেলে হোচট খেতে হয়! 
যন্ত্রণায় কুঁকড়ে মরতে হয়! 
পায়ে রক্ত ঝরাতে হয়! 
আমি সে পথে হাটতে চাই না! 

ক্ষমা করো আমায়, 
আমি চাই না তোমাকে। 

যে পথে মরীচিকার পিছনে ছুটতে হয় 
কালের ধ্বনিতে আমি ও পথ
মাড়াতেও চাই না।
ফুসলে ওঠা সাগরের সলিল সমাধীতে 
নিজেকে ডোবাতে চাই না! 

শুভ্রতার আঁচলে জড়িয়ে 
ঐ নীল আকাশে, 
আমি ভাসতে চাই -ভাসাতে চাই। 
পবিত্রতার আলিঙ্গনে
আমাকে আমি বাঁধতে চাই, 
উম্মুক্ত করতে চাই।

No comments:

Post a Comment