Trilochan Shahito Vubon - ত্রিলোচন সাহিত্য ভুবন v

 ধোয়াসা

কলমে বানীব্রত 



মাঝরাতে ভাঙলো ঘুমের ঘোর

চারিদিকে অন্ধকার  তার মাঝে হঠাৎ 

রাতের বোবা ফোনটায় জ্বলে উঠলো আলো

তারপর তার রিং টোন।


ঘুমোঘোরে অলস হাতে ধরা গলায় 

বললাম  হ্যালো 

অনেক দিন পর তোমার গলাটা 

না,  চিন্তে ভুল হয়নি আমার।


সুদুর আমেরিকা থেকে তোমার হঠাৎ মনে পড়ল..... আমাকে।

এখন তোমার  সকাল আর আমার গভীর রাত

সময় ঘুরে কতগুলো বছর পার করেছে শুধু,

কোন একদিন ধুমকেতুর মতো এসেছিলে

চলেও গেলে ধুমকেতুর মতো। 


না বলে চলে গিয়েছিলে সেদিন, আবার কেন ধুমকেতুর আগমন?

 তুমি আমার গলাটাও চিনতে পারনি সে সময়

আমি বলার পর তোমার চেতনা ফিরল,

আনেক কিছু বলার ছিল আমার,  না বলতে পারিনি, 

তুমিও কিছু জানতে চাওনি। 

ফোনটা কেটে গিয়েছিল আর আসে নি,

না সেই রাতে আর ঘুম ও আসেনি আমার চোখে,

একটা  ধোয়াসা থেকে গেল কেনই বা ফোন করলে আবার কেনই বা হারিয়ে গেলে,

ধোয়াসাই থেকে গেলো ধোয়াসার অন্তরালে,

ভালো থাকার মিথ্যে আশ্বাশনে।

No comments:

Post a Comment